কাতার বিশ্বকাপের ম্যাচে যেসব নতুন নিয়ম

কাতার বিশ্বকাপের ম্যাচে যেসব নতুন নিয়ম

কাতার বিশ্বকাপের ম্যাচে যেসব নতুন নিয়ম
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টা পর মরুর বুকে পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থের ২২তম আসরের। চ্যাম্পিয়নশিপ নিয়ে হিসাব কষতে শুরু করেছেন ভক্তরা। এক মাস ধরে শিরোপার জন্য যুদ্ধ করবে ৩২টি দল। কাতার বিশ্বকাপের আগে নতুন কিছু নিয়ম করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। চলুন জেনে নেয়া যাক সেগুলো।

গ্রুপ পর্বে পয়েন্ট সমান হলে কী হবে?

বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরে ৮টি গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল অংশগ্রহণ করছে। গ্রুপে থাকা চারটি দলের প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। তিন ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের সেরা দু’দল শেষ ষোলোর টিকিট পাবে। গ্রুপ পর্বের ম্যাচে কোনো দলের পয়েন্ট সমান হলে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। তখনও গোল সমান হলে যে দল বেশি গোল করবে তারাই পরের পর্বের টিকিট পাবে। তারপরও পয়েন্ট, গোল পার্থক্য এবং গোল করার সংখ্যাও সমান হলে গ্রুপ পর্বে একে অপরের লড়াই দেখা হবে। সেখানেও সবকিছু সমান হলে যে দল কম কার্ড দেখেছে, সেই দল যাবে পরের রাউন্ডে। তাতেও সমান হলে ফিফার র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দল যাবে শেষ ষোলোতে।

অফসাইড: অফসাইডের নির্দিষ্ট নিয়ম আছে ফিফার। তারপরও এবারের বিশ্বকাপে প্রযুক্তির সহায়তায় অফসাইড ধরা হবে। এতে অফসাইড নিয়ে বিতর্ক থাকবে না। রাশিয়া বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। কাতারে অফসাইডের জন্য চালু হচ্ছে সেমিঅটোমেটেড অফসাইড প্রযুক্তি। প্রতিটি স্টেডিয়ামের ছাদের নিচের অংশে ১২টি ট্র্যাকিং ক্যামেরা স্থাপন করা হয়েছে। কোনো অফসাইড হলেই ভিডিও ম্যাচ অফিশিয়ালদের কাছে অফসাইড সংকেত চলে যাবে।

খেলোয়াড় পরিবর্তনের নিয়ম: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের আগে ফুটবলে তিন খেলোয়াড় পরিবর্তন করা যেত। কিন্তু মহামারির পর থেকে ৯০ মিনিটের মধ্যে পাঁচটি পরিবর্তন করার নিয়ম শুরু হয়। তবে করোনার প্রকোপ কমে যাওয়ায় আবারও নিয়ম পাল্টেছে। এবারের বিশ্বকাপে পাঁচজন ফুটবলার পরিবর্তন করা গেলেও সেটি করতে হবে তিনবারের মধ্যে। বিরতির সময় বাদ দিয়ে তিনবারের মধ্যে পাঁচজন ফুটবলার পরিবর্তন করা যাবে। এটি খেলোয়াড়কে সতেজ রাখতে এবং কোচকে কৌশল পরিবর্তন করতেও সাহায্য করবে। পেনাল্টি শুটআউটের আগে মূল একাদশে পরিবর্তন বা গোলরক্ষক পরিবর্তন করতে পারবে।

পেনাল্টির নিয়ম: ইউরোপের অনেক লিগেও এ নিয়ম চালু আছে। ফিফা বিশ্বকাপে এ নিয়ম থাকাতে অবাক হওয়ার কিছু নেই। পেনাল্টি কিকে নিয়ম বলছে, পেনাল্টি কিকের আগে গোলরক্ষকের একটি পা অবশ্যই লাইনে থাকতে হবে।

ম্যাচ চলাকালীন বেঞ্চ: বিশ্বকাপ দলে অন্তত ২৩ জন থাকবে। তবে সর্বোচ্চ ২৬ জন ফুটবলার রাখা হয়েছে। ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি বসতে পারবেন না। এর মধ্যে ১৫ জন বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তার মধ্যে একজন অবশ্যই দলের চিকিৎসক হতে হবে।

নারী রেফারি: প্রথমবারের মতো পুরুষ ফুটবল বিশ্বকাপে নারী রেফারিদের দেখা যাবে। বছরের পর বছর এর উল্টোটা দেখা গেছে বিশ্ব ফুটবলে। নারীদের ফুটবলে পুরুষ রেফারি ছিল। এবার পুরুষ ফিফা বিশ্বকাপে নারী রেফারিদের দেখা যাবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply